Uncategorized

এ আবার কেমন পুরস্কার! | বাংলাদেশ প্রতিদিন

৮ সেপ্টেম্বর, ২০২৩ ০৯:৫৩

অনলাইন ডেস্ক

এ আবার কেমন পুরস্কার!

সনাতন ধর্মকে অপমান করার ‘অপরাধে’ ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের ছেলে উদয়নিধিকে কষিয়ে চড় মারতে হবে। আর তাহলেই মিলবে নগদ ১০ লাখ রুপি পুরস্কার।

প্রতিবেশী রাজ্য অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়াতে বৃহস্পতিবার সকাল থেকেই দেখা গেছে এমন পোস্টার। একটি হিন্দুত্ববাদী সংগঠনের প্রচারিত ওই পোস্টারে ‘চড় মারতে ইচ্ছুক’ ব্যক্তিদের যোগাযোগের জন্য মোবাইল নম্বরও দেওয়া হয়েছে। এর জেরে দাক্ষিণাত্যের রাজনীতিতে এবার অসহিষ্ণুতার আঁচ আরও তীব্র হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্ট্যালিন মন্ত্রিসভার সদস্য তথা জনপ্রিয় তামিল অভিনেতা উদয়নিধি শনিবার চেন্নাইয়ে লেখকদের একটি অনুষ্ঠানে বলেন, “সনাতন ধর্মের আদর্শকে মুছে ফেলার এই অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ জানানোয় আমি উদ্যোক্তাদের ধন্যবাদ জানাই। আমাদের প্রথম কাজ হল বিরোধিতা নয়, সনাতন ধর্মের আদর্শকে মুছে ফেলা। এই সনাতন প্রথা সামাজিক ন্যায় এবং সাম্যের বিরোধী।” 

তিনি জানান, “কিছু জিনিস আছে, যার বিরোধিতা যথেষ্ট নয়, তা নিশ্চিহ্ন করা দরকার। যেমন করোনা, ম্যালেরিয়া, ডেঙ্গুর বিরোধিতা নয়, তাদের নিশ্চিহ্ন করা দরকার, তেমনই সনাতন আদর্শকেও মুছে ফেলা দরকার।”

তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস নেতা কমল নাথ, কেসি বেনুগোপাল ইতোমধ্যে জানিয়েছেন, উদয়নিধির ওই বক্তব্যকে তারা সমর্থন করেন না। 

স্ট্যালিন-পুত্রও প্রকাশ্যে জানিয়েছেন, কোনও ধর্মকে আঘাত করা তার উদ্দেশ্য ছিল না। রাজনৈতিক উদ্দেশ্যে তার বক্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে।

কিন্তু লোকসভা ভোটের আগে বিষয়টিকে রাজনৈতিক প্রচারে আনতে তৎপর বিজেপি। গোটা বিষয়টিকে হিন্দু ধর্মের উপরে আঘাত বলে অভিযোগ তুলে প্রচারে নেমেছে তারা। উত্তরপ্রদেশসহ কয়েকটি রাজ্যে উদয়নিধির বিরুদ্ধে পুলিশে অভিযোগও দায়ের করেছে হিন্দুত্ববাদী সংগঠনগুলো। তাকে গ্রেফতারেরও দাবি উঠেছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে

বিডি প্রতিদিন/কালাম



Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button